ঢাকা,শুক্রবার, ১৭ মে ২০২৪

চকরিয়ায় গণহত্যা দিবসের আলোচনা সভা অনুষ্টিত 

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্টিত হয়েছে। গতকাল সোমবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তন ‘মোহনা’য় আলোচনাসভায় সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান। অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের এমপি ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব জাফর আলম।

আলোচনা সভায় প্রধান অতিথি আলহাজ জাফর আলম এমপি বলেছেন, ১৯৭১ সালের সংঘঠিত গণহত্যার মতো হৃদয় বিদারক এ ঘটনাটি বিশ্বে জঘন্যতম গণহত্যার একটি। ২৫ মার্চের গণহত্যা শুধু একটি রাতের হত্যাকান্ড ছিল না। একটি ছিল বিশ্ব সভ্যতার জন্য কলঙ্কজনক উপাখ্যান। এই রাতের হত্যাকান্ড বাঙ্গালী জাতিকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত হতে উদ্ব্দ্ধ করেছিলো।

তিনি বলেন, সেইদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহবানে সাড়া দিয়ে বাঙ্গালী জাতি মহান মুক্তিযুদ্ধে ঝাঁিপয়ে পড়ে। দীর্ঘ ৯মাসের রক্তক্ষয়ী সফল সংগ্রাম ও অনেক ত্যাগ তিক্ষিকার বিনিময়ে বাঙ্গালী জাতি অবশেষে স্বাধীনতার লাল সবুজ পতাকাটি বাংলার বুকে উড্ডয়ন করে।

তিনি আক্ষেপ করে বলেন, বাঙ্গালী জাতি দেশের জন্য, স্বাধীনতার জন্য, একটি পতাকার জন্য যেই ধরণের আত্মত্যাগ করেছেন, পৃথিবীর ইতিহাসে অন্য কোন দেশকে এতপরিমাণ মাসুল দিতে হয়নি। আমরা জাতি হিসেবে সফল হলেও স্বাধীনতা বিরোধী অপশক্তির নানা চক্রান্তের কারনে এখনো স্বাধীনতার প্রকৃত চেতনা সবার মাঝে জাগ্রত করতে পারেনি। আমাদেরকে অপশক্তির এই অপতৎপরতা রুখতে হবে। সেইজন্য দেশপ্রেমিক সবাইকে ঐক্যবদ্ধ হয়ে স্বাধীনতার প্রকৃত চেতনা সবার মাঝে জাগ্রত করতে ও লাল সবুজ পতাকার মর্যাদা নিশ্চিতে কাজ করতে হবে।

অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন এবং উপস্থিত ছিলেন-কক্সবাজার জেলা পরিষদের সদস্য ও চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, চকরিয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হাজি আবু মো.বশিরুল আলম, চকরিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো.আতিক উল্লাহ, চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও প:প কর্মকর্তা ডা.মো.শাহবাজ, উপজেলা মুক্তিযোদ্ধাা কমান্ডের সচিব মুক্তিযোদ্ধা মাহামুদ উল্লাহ, মুক্তিযোদ্ধা ফরিদুল আলম, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মো.আনোয়ার, লক্ষ্যারচর ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তাফা কাইছারসহ শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন স্তরের কর্মকর্তারা।##

পাঠকের মতামত: